• শনিবার, ০৪ মে ২০২৪, ০৬:৪৮ অপরাহ্ন

এ কেমন শ্রদ্ধাঞ্জলি জানালো পাগলা উচ্চ বিদ্যালয়!

Reporter Name / ৩৩ Time View
Update : শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২৪

নারায়ণগঞ্জ প্রতিনিধিঃ স্কুলের ছাত্র ছাত্রীদের নৃত্য আর গানের মধ্য দিয়ে পালন করা হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস একুশে ফেব্রুয়ারি। নারায়ণগঞ্জ সদর উপজেলা পাগলা উচ্চ বিদ্যালয়ে প্রথম প্রহরে উচ্চস্বরে গান বাজিয়ে ছাত্র ছাত্রীদের নাচ গানের মধ্য দিয়ে পালন করে এই দিবসটি। বুধবার (২১ ফেব্রুয়ারি) সকাল থেকে শুরু করে দিনব্যাপী চলে এই নাচ গানের অনুষ্ঠান।

যেখানে কালো রঙের শাড়ি পরে শহীদ মিনারে গিয়ে ভাষা আন্দোলনে সালাম, বরকত, রফিক, জব্বার সহ সকল শহীদদের স্মরণে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন আর এই দিনটিকে শোক দিবস হিসেবে পালন করে শহীদদের আত্মার মাগফেরাত কামনায় মিলাদ ও দোয়ার আয়োজন করে থাকেন সবাই। সেখানে পাগলা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি ও শিক্ষক শিক্ষিকা কি ভাবে ছাত্রীদের রংবে রঙের শাড়ি পড়িয়ে নাচ গান করিয়ে সকল শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি জানান।

অনুষ্ঠানে অনেকেই বলতে থাকেন আগামীর ভবিষ্যৎ প্রজন্ম এই শিক্ষা প্রতিষ্ঠান থেকে কি শিখবে যেখানে কোন দিবস টি কি ভাবে পালন করতে হয় জানেনা শিক্ষক মহল।এই বিষয়ে কথা বলার জন্য পাগলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বাবু বজেন্দ্র নাথ এর মোবাইল ফোনে একাধিকবার ফোন করলেও তিনি ফোন কল টি রিসিভ করেননি।

নারায়ণগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) দেদারুল ইসলাম বলেন একুশে ফেব্রুয়ারি মাতৃভাষা দিবসে শহীদদের প্রতি নাচগান করে শ্রদ্ধা জানাতে পারে না। এই ধরনের কোনো কিছু করে থাকলে আমি বিষয় টি খোঁজ খবর নিয়ে দেখবো, এমন কিছু করে থাকলে ম্যানেজিং কমিটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

পৃথিবীর শুরু থেকে কত হাজারও ঘটনা নিয়ে যুদ্ধ ও জীবন দেয়ার ঘটনা ঘটেছে। কিন্তু ভাষার জন্য জীবন দেয়ার ইতিহাস একমাত্র বাংলাদেশের। এজন্যই ২১ শে ফেব্রুয়ারি এ দেশের গর্ব ও অহংকার। অমর একুশে ফেব্রুয়ারি ঘটে যাওয়া সেই গল্প। একুশে ফেব্রুয়ারি ঘটে যাওয়া সে গল্পের দৃষ্টান্ত পৃথিবী’তে আর দ্বিতীয় টি নেই। প্রাণের বিনিময়ে মাতৃভাষার মর্যাদা রক্ষার এক অনন্য গল্প। বাঙালির ইতিহাসের এক হার না মানা গৌর-বোজ্জ্বল অধ্যায়ের গল্প।

Please Share This Post In Your Social Media


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category